সলিমপুরে খাসজমি উদ্ধার শেষে ফেরার পথে হামলা

সীতাকুণ্ডের  জঙ্গল সলিমপুরে সরকারি খাসজমি উদ্ধার শেষে ফেরার পথে হামলার শিকার হয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের কর্মকর্তারা। প্রাথমিক চিকিৎসা শেষে তারা বাসায় ফিরেছেন।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকালে এ ঘটনা ঘটে। হামলার ঘটনায় বিকেলে সার্কিট হাউসের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে এসব কথা জানান চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট তানভীর আল নাসীফ।

তিনি বলেন, অবৈধ দখলদাররা জঙ্গল সলিমপুরের পহাড়শ্রেণির জায়গা কুক্ষিগত করে রাখতে চায়। কিন্তু সেটি কোনোভাবেই সম্ভব নয়। এসব কর্মকাণ্ডে যারা জড়িত তাদের ছাড় দেওয়া হবে না।

সীতাকুণ্ডে জঙ্গল সলিমপুর এলাকাটি একসময় দুর্গম হিসেবে পরিচিত ছিল। দেশের বিভিন্ন এলাকার অপরাধীরা সেখানে গিয়ে আস্তানা গড়েন। সরকারি জমি হলেও অনেকে সেখানে প্রভাবশালীদের কাছে টাকা দিয়ে জায়গা কেনেন। গত বছর দফায় দফায় অভিযান চালিয়ে সেখানে দখল হয়ে যাওয়া সরকারি জমি উদ্ধার করে জেলা প্রশাসন। সেখানে বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। কিন্তু এখনো অনেক দখলদার সেখানে রয়ে গেছেন। সুযোগ পেলেই তারা নতুন করে সেখানে ঘর তোলেন।

বৃহস্পতিবার সকালে দখল হয়ে যাওয়া সেই জমি উদ্ধারে যান পাঁচ ম্যাজিস্ট্রেট। তাদের সঙ্গে বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য ছিলেন। ১২০টি অবৈধ স্থাপনা গুঁড়িয়ে ১০ একর জায়গা উদ্ধার করে জেলা প্রশাসন। অভিযান শেষে ফেরার সময় পাহাড়ের ওপর থেকে গাড়ি লক্ষ্য করে ঢিল ছোড়েন উচ্ছেদ হওয়া বাসিন্দারা। এতে ঢিলের আঘাতে তিনজন আহত হন।

তিনি বলেন, হামলায় কারা জড়িত, কাদের ইন্ধনে হয়েছে তাদের খুঁজে বের করতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের নিয়মিত অভিযান পরিচালিত হচ্ছে। ডিসি পার্ক, আউটার স্টেডিয়াম জঙ্গল সলিমপুরসহ বিভিন্ন সরকারি খাসজমি উদ্ধার করা হয়েছে। সীতাকুণ্ডের জঙ্গল সলিমপুর নিয়ে সরকারের মহাপরিকল্পনা বাস্তবায়নের কাজ চলছে। সেখানে পরিবেশ প্রতিবেশ রক্ষা করে স্পোর্টস ভিলেজ, হার্ট ফাউন্ডেশন হাসপাতাল, সাফারি পার্ক, ইকোপার্কসহ বিনোদনকেন্দ্র, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার, উচ্চক্ষমতার বেতার সম্প্রচার কেন্দ্র, পাহাড় ব্যবস্থাপনা কমিটির প্রশিক্ষণকেন্দ্র, ভূমিহীনদের পুনর্বাসন, আনসার ভিডিপি প্রশিক্ষণ কেন্দ্র তৈরি করা হবে। সরকারের পরিকল্পনা বাস্তবায়ন হলে অর্থনৈতিক অবস্থার আমূল পরিবর্তন ঘটবে। সেইসঙ্গে এ অঞ্চলের মানুষের ভাগ্য বদলে যাবে।